তোমাদের ভালো মানুষ হতে হবে – রাবি উপচার্য

রাজশাহী ব্যুরো: মোঃ হাফিজুর রহমান:
‘বর্তমান সময়ের মানুষ স্বার্থপরতার সংস্কৃতি চর্চা শুরু করেছে। সেই স্বার্থপরতা থেকে বের হয়ে তোমাদের দেশ ও জাতির কল্যাণে কাজ করতে হবে। এজন্য ভাল ছাত্র হওয়ার আগে ভাল মানুষ হিসেবে নিজেকে গড়ে তুলতে হবে’। রোববার দুপুর ১২ টায় বিশ্ববিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম মিলনায়তনে ২০১৮-১৯ শিক্ষাবর্ষের নবীনবরণ অনুষ্ঠানে এমনটাই বলছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) উপাচার্য অধ্যাপক এম অবদুস সোবহান।
নবীনদের উদ্দেশ্যে উপাচার্য আরো বলেন, ‘তোমরা অনেক বাধা অতিক্রম করে মেধার পরিচয় দিয়ে এখানে এসেছো। আমি মনে করি তোমরা সবাই মেধাবী। তোমরা যোগ্যতার পরিচয় দিয়ে এখানে এসেছো। তোমরা সবাই নবীন। একদিন তোমরাই এই দেশের নেতৃত্ব দেবে। তাই আমি বলতে চাই, তোমরা ভালোভাবে নিজেকে গড়ে তোলো। এই দেশ ও জাতির জন্য কাজ করো। যাদের ট্যাক্সের টাকায় আমরা বেতন পাই এবং তোমরা যাদের টাকায় লেখাপড়া করছো তাদের ঋণ শোধ করার জন্য নিজেকে যোগ্য হিসেবে গড়ে তোলো।’
বিশ্ববিদ্যালয়ের (ভারপ্রাপ্ত) রেজিস্ট্রার অধ্যাপক এম এ বারীর সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ছাত্র উপদেষ্টা অধ্যাপক লায়লা আরজুমান বানু, প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান, ইমেরিটাস অধ্যাপক অরুণ কুমার বসাক প্রমুখ। এসময় নবীন শিক্ষার্থীদের পক্ষ থেকে অনুভূতি ব্যক্ত করেন ফাইন্যান্স বিভাগের খন্দকার অভিষেক ইবনে শামস এবং মৃৎশিল্প ও ভাস্কর্য বিভাগের ইসরাত জাহান। অনুষ্ঠানে জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রভাষ কুমার কর্মকার, শহীদ শামুসজ্জোহা হলের প্রাধ্যক্ষ ড. জুলকার নায়েনসহ বিভিন্ন অনুষদের ডিন, শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে তিন হাজারের অধিক নবীন শিক্ষার্থী উপস্থিত ছিলেন।
নবীনবরণ ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও বিশ বিদ্যালয় উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া ও কোষাধ্যক্ষ অধ্যাপক একেএম মোস্তাফিজুর রহমান আল-আরিফ।
এর আগে সকাল সাড়ে ১০ টায় সমবেতভাবে জাতীয় সঙ্গীত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠানের উদ্বোধন করা হয়। এরপর ধর্মগ্রন্থ থেকে পাঠ, শিক্ষার্থীদের উদ্দেশ্যে বক্তৃতা এবং সবশেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

Leave a Reply

Top