কলকাতায় চলবে পরিবেশ-বান্ধব ব্যাটারিচালিত বাস

ভারতের পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতায় শিগগিরই ব্যাটারিচালিত বাস চালু করা হচ্ছে বলে জানিয়েছে রাজ্য সরকার। পশ্চিমবঙ্গের পরিবহনমন্ত্রী শুভেন্দু অধিকারী বলেছেন, আগামী অাগস্টের মধ্যেই ৮০টি ব্যাটারিচালিত বাস চালু করা হবে। বুধবার ভর্তুকির চেক বিতরণের এক অনুষ্ঠানে গতিধারা প্রকল্পে উপভোক্তাদের এ তথ্য জানান তিনি।

এছাড়া শহরের ক্যাব পরিষেবাকেও ভবিষ্যতে দূষণহীন করার উদ্যোগ রাজ্য সরকার নিচ্ছে বলে তিনি জানান। এবিষয়ে নামী সংস্থার সঙ্গে চুক্তি করবে সরকার।

কলকাতা শহরে বায়ুদূষণ অন্যতম সমস্যা। যানবাহনের বিষাক্ত ধোঁয়ায় জনজীবন দূর্বীসহ। সঙ্গে যাতায়াতের খরচও অন্যতম মাথাব্যথার কারণ কলকাতাবাসীর কাছে। এই দুই সমস্যার সমাধানে শহরের রাস্তায় ই-বাস চালানোর সিদ্ধান্ত নিয়েছে পরিবহন দপ্তর। পরিবহন মন্ত্রী বলেন, ‘আমরা আশাবাদী অাগস্টের মধ্যেই শহরের রাস্তায় নামবে ৮০টি ই-বাস। এছাড়া ভবিষ্যতে শহরে ক্যাবও চলবে ব্যাটারিতে। যা পরিবেশবান্ধব।’

শুভেন্দু জানান, রাজ্য পরিবহন নিগমের প্রত্যেকটি ডিপোতে ই-বাস চার্জের ব্যবস্থা করা হবে। তিনি বলেন, ‘কলকাতার পরিবেশ দূষণের অন্যতম কারণ পরিবহন। তাই এবার পরিবেশ বান্ধব পরিবহন ব্যবস্থায় জোর দেওয়া হচ্ছে।’

বুধবার গতিধারা প্রকল্পের আওতায় ২৫টি ব্যাটারিচালিত গাড়ির সূচনা করেন এবং ৭০০ জন উপভোক্তার হাতে ভর্তুকির চেক তুলে দেন পরিবহনমন্ত্রী। পাশাপাশি জানিয়ে দেন, এই প্রকল্পে লক্ষ্যমাত্রার থেকে বেশিজনকে সুবিধা দেয়া হয়েছে।

Leave a Reply

Top