নকআউট পর্বে উরুগুয়ে

প্রথম ম্যাচে সৌদি আবরের বিপক্ষে পাঁচ গোলের জয়, দ্বিতীয় ম্যাচে মিসরকেও বড় ব্যবধানে হারায় রাশিয়া। ঘরের মাঠে চলমান বিশ্বকাপে শুরুর এই সাফল্যে যেন আকাশে উড়ছিল স্বাগতিকরা। গ্রুপ পর্বে নিজেদের তৃতীয় ম্যাচে উরুগুয়ের বিপক্ষে সে দলটিই কি না খেই হারিয়ে ফেলেছে। লুইস সুয়ারেজের দলের কাছে হেরে বসেছে ৩-০ গোলে।

এই জয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই নকআউট পর্বে উঠেছে উরুগুয়ে। ‘এ’ গ্রুপের তিন ম্যাচের তিনটিতেই জিতেছে প্রথম বিশ্বকাপের চ্যাম্পিয়নরা। আজ সোমবার সামারায় অনুষ্ঠিত এই ম্যাচের শুরুতেই এগিয়ে যায় উরুগুয়ে। ম্যাচের ১০ মিনিটে লুইস সুয়াজ লক্ষ্যভেদ করেন। প্রথমে এক গোলে এগিয়ে উরুগুয়ে আরো উজ্জীবিত হয়ে ওঠে। অল্প কিছুক্ষণের মধ্যে ব্যবধান দ্বিগুণও করে ফেলে তারা। ২৩ মিনিটে  আত্মঘাতি গোলে পিছিয়ে পড়ে রাশিয়া।

প্রথমার্ধে দুই গোলে এগিয়ে উরুগুয়ে এক রকম আধিপত্য বিস্তার করতে থাকে ম্যাচে। সে ধারাবাহিকতায় বেশ কিছু সুযোগও তৈরি করে তারা। তা কাজে লাগাতে না পারলেও শেষ মুহূর্তে আরো একটি সাফল্য পায় তারা। স্বাগতিকদের কফিনে শেষ পেরেকটি ঠুকেন এডিনসন কাভানি।

অবশ্য উরুগুয়ে প্রথম দুই ম্যাচে জিতে নকআউট পর্বে খেলা আগেই নিশ্চিত করে ফেলে। সুয়ারেজের দল প্রথম ম্যাচে ১-০ গোলে মিসরকে এবং দ্বিতীয় ম্যাচে একই ব্যবধানে সৌদি আরবকে হারিয়েছিল। আর রাশিয়া প্রথম ম্যাচে ৫-০ গোলে সৌদি আরবকে এবং দ্বিতীয় ম্যাচে ৩-১ গোলে মিসরকে হারালেও এদিন আর পারেনি। তাই গ্রুপ রানার্সাআপ হয়েই পরের পর্বে ওঠে তারা।

Leave a Reply

Top