‘ঈশ্বর বড্ড বোকা’ – ফিলিপাইনের প্রেসিডেন্ট

এবার ঈশ্বর সম্পর্কে বেফাঁস মন্তব্য করে নতুন করে সমালোচনার জন্ম দিলেন ফিলিপাইনের প্রেসিডেন্ট রুদ্রিগো দুতের্তে । এবার তিনি খ্রিস্টান ধর্মাবলম্বীদের ঈশ্বর যীশু খ্রিস্টকে নিয়ে কটাক্ষ করেছেন। সম্প্রতি তিনি টেলিভিশনে সম্প্রচারিত এক ভাষণে যীশুকে বোকা এবং দুশ্চরিত্রা নারীর সন্তান বলে মন্তব্য করেছেন।

ভাষণে যীশু খ্রিস্টের প্রজ্ঞা নিয়ে প্রশ্ন তোলেন দুতের্তে। তিনি বলেন, শয়তানের প্রলোভনের কাছে নতিস্বীকার করার জন্য এবং মানবতার বিশুদ্ধতাকে ধ্বংস করার জন্য আদম এবং ঈভকে (হাওয়া) সৃষ্টি করা হয়েছে। এ সময় যীশু প্রসেঙ্গ তিনি বলেন, এই বেকুব দেবতা কে? দুশ্চরিত্রার এই সন্তান আসলেই বোকা।

দুতের্তে এমন এক দেশের নেতৃত্ব দিচ্ছেন যে দেশে প্রতি দশজনের নয়জন খ্রিস্টান; যাদের বেশিরভাগই ক্যাথলিক। নানা বিতর্কিত কর্মকাণ্ডের জন্য বিশ্বজুড়ে সমালোচিত দুতার্তে। তার বিতর্কিত কর্মকাণ্ডের মধ্যে রয়েছে হত্যাকে স্বীকৃতি দেয়া; এইচআইভি ভাইরাসে আক্রান্ত হলেও কনডম ব্যবহার না করতে নাগরিকদের উপদেশ দেয়া; নারী বিদ্রোহীদের যৌনাঙ্গে গুলি করার জন্য সৈনিকদের নির্দেশ; তিনি দাবি করেন মাদকবিরোধী অভিযানে লাখ লাখ মানুষ মারা গেলেও তিনি খুশি হবেন। সর্বশেষ তিনি জনসম্মুখে এক অভিবাসী নারীকে চুমো দিয়ে সমালোচনার শিকার হন।

ক্যাথলিক বিশপ আরটুরো বাস্টিস ধর্মে বিশ্বাসীদের আহ্বান করে বলেন, সকলের প্রার্থনা করা উচিত যাতে করে দুতের্তের ঈশ্বর নিন্দা ও স্বৈরাচারী মনোভাব শেষ হয়। এ সময় দুতের্তেকে তিনি পাগল বলে আখ্যায়িত করেন। আদম-হাওয়ার আদি পাপ নিয়েও মন্তব্য করেন তিনি। তিনি জনগণকে উদ্দেশ্যকে করে বলেন, যদিও আপনারা আদম-হাওয়ার আদি পাপের সাথে সরাসরি সম্পৃক্ত না, তারপরও এ পাপের দাগ আপনাদের শরীরে রয়েছে। এটা কেমন ধর্ম, প্রশ্ন করেন দুতের্তে। তিনি বলেন, ‘এসব কারণে আমি কোনো ধর্ম মানি না। শুক্রবার এমন বেফাঁস মন্তব্য করেন নানাভাবে সমালোচিত রাষ্ট্রনায়ক দুতার্তে।

Leave a Reply

Top