দেশের বিভিন্ন স্থানে বিশ্ববিদ্যালয় তৈরির নির্দেশ প্রধানমন্ত্রীর

রেলের ৪০টি আধুনিক ব্রডগেজ ডিজেল ইলেক্ট্রিক ইঞ্জিন কেনাসহ ১৪ প্রকল্পের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।

আজ মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগর এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত একনেক সভায় ১৬ হাজার ১৪৭ কোটি টাকা ব্যয়ে এসব প্রকল্পের অনুমোদন দেওয়া হয়। এর মধ্যে সরকারি তহবিল থেকে ১৩ হাজার ২৮৩ কোটি ৬৪ লাখ টাকা, বাস্তবায়নকারী সংস্থা থেকে ২৩ কোটি ৮৯ লাখ টাকা এবং বৈদেশিক সহায়তা থেকে দুই হাজার ৮৩৯ কোটি ৫৪ লাখ টাকা ব্যয় করা হবে।

বাংলাদেশ রেলওয়ের পণ্য পরিবহন ও যাত্রীসেবার মান্নোয়নে আধুনিক, নিরাপদ এবং গুণগত মানসম্মত রোলিং বহরে স্টক যুক্ত করার লক্ষে তিন হাজার ৬০২ কোটি সাত লাখ টাকা ব্যয়ে বাংলাদেশ রেলওয়ের রোলিং স্টক অপারেশন উন্নয়ন প্রকল্পের (রোলিং স্টক সংগ্রহ) অনুমোদন দিয়েছে একনেক।

একনেক সভা শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল প্রকল্প সম্পর্কে সাংবাদিকদের ব্রিফ করেন। তিনি বলেন, ক্রমবর্ধমান চাহিদা পূরণে নতুন যাত্রী ও পণ্য পরিবহনের জন্য ট্রেন পরিচালনা সহজ করতে রোলিং স্টক সংগ্রহ প্রকল্পটি অনুমোদন দেওয়া হয়েছে। প্রকল্পের আওতায় পুরাতন ও জরাজীর্ণ রোলিং স্টক প্রতিস্থাপনের মাধ্যমে রোলিং স্টকের স্বল্পতা পূরণ করা হবে। তিনি জানান, মোট প্রকল্প ব্যয়ের তিন হাজার ৬০২ কোটি সাত লাখ টাকার মধ্যে বাংলাদেশ সরকার ব্যয় করবে ৭৬৫ কোটি ৫৩ লাখ টাকা এবং প্রকল্প সাহায্য হিসেবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) দুই হাজার ৮৩৯ কোটি ৫৪ লাখ টাকা ঋণ প্রদান করবে।

মুস্তাফা কামাল আরো জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা একক কোনো বিশ্ববিদ্যালয়ে অধিক সংখ্যক শিক্ষার্থী না রেখে প্রয়োজনে দেশের বিভিন্ন স্থানে বিশ্ববিদ্যালয় তৈরির নির্দেশ দিয়েছেন। কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয় উন্নয়ন প্রকল্পের অনুমোদন দিতে গিয়ে প্রধানমন্ত্রী এ নির্দেশ দেন।

আজকের সভায় সারা দেশের ৫৬০ উপজেলায় মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র স্থাপন করতে প্রতিটি জেলা ও উপজেলায় একটি করে ৫৬০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র স্থাপন (প্রথম সংশোধিত) প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে। এর প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে আট হাজার ৭২২ কোটি টাকা। এর পুরোটাই সরকার তার নিজস্ব তহবিল থেকে ব্যয় করবে।

ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের আওতায় ইসলামিক ফাউন্ডেশন প্রকল্পটি বাস্তবায়ন করবে। প্রকল্পের আওতায় জেলা ও উপজেলা ভিত্তিক একটি করে মোট ৫৬০টি মডেল মসজিদ কাম ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণ করা হবে।

Leave a Reply

Top